মালয়েশিয়ার মালিকরা অনলাইনেই করতে পারবে শ্রমিকদের বৈধ করনের নিবন্ধন

malayshiaসময় বাংলা, মালয়েশিয়া :  মালয়েশিয়ায় মালিকরা নিজেরাই এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইনে নিজেদের অবৈধ বিদেশি শ্রমিকদের নিবন্ধন করতে পারবেন। শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি এ ঘোষণা দেন।

তিনি বলেন, নতুন এই পদ্ধতির মাধ্যমে দেশটিতে অবৈধ থাকা ২০ লাখ বিদেশি শ্রমিক বৈধতা পাবেন। এছাড়াও অনলাইন পদ্ধতিতে মালিকদের দালালদের ওপর নির্ভরশীলতা কমবে।

পুত্রজায়ায় নিজ মন্ত্রণালয়ের মাসিক বৈঠকে তিনি বলেন, আমাদের হিসেব অনুযায়ী এ মুহূর্তে ২০ লাখ অনিবন্ধিত বিদেশি শ্রমিক রয়েছেন। এবং বেশিরভাগ মালিকরাই চান তারা কাজ করুক। আমরা বিষয়টি আমলে নিয়েছি। এখন মালিকরা দালাল ছাড়াই নিজেদের শ্রমিকদের নিবন্ধন করতে পারবেন।

বিদেশি শ্রমিকদের ওপর মালয়েশিয়া সরকারের নতুন নির্ধারিত কর নিয়ে যখন আলোচনা-সমালোচনা, তখনই এ ঘোষণা দিলেন জাহিদ হামিদি। শিল্প মালিক এবং বিদেশি শ্রমিকরা এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে দুই হাজার ৫০০ রিঙ্গিত বাৎসরিক করের বিরোধিতা করছেন।

তবে উপ-প্রধানমন্ত্রী ফেব্রুয়ারি থেকে চালু হওয়া এ কর কাঠামো নিয়ে কোনো মন্তব্য করেননি।

তিনি বলেন, মালিকরা বিদেশি শ্রমিকদের নিবন্ধন করার জন্য দালাল ধরতেন। দালালরা শ্রমিকদের অর্থ হাতিয়ে পালিয়ে যেতো। এর ফলে নিবন্ধিত শ্রমিকের সংখ্যা না বাড়ায় সরকার কর থেকে বঞ্চিত হচ্ছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন