সিডনিতে ঐকতান পরিবেশিত সঙ্গীত সন্ধ্যা

9216 6 SIDNYসময় বাংলা, অস্ট্রেলিয়া: গত ৬ ফেব্রুয়ারি (শনিবার) সন্ধ্যা ৭টায় ভালবাসা দিবসকে সামনে রেখে ব্যাঙ্কসটাউন সিটি লাইব্রেরির ব্র্যায়ান ব্রাউন থিয়েটারে ঐকতান এবং বাংলাদেশি কমিউনিটি স্কুল (ইনক) ‘ভালবাসা গানে গানে’ শিরোনামে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে।

দুই পর্বে বিভক্ত এই অনুষ্ঠানে ছোটদের প্রথম পর্বে বিদ্রোহী কবি নজরুলের বিখ্যাত ‘চল চল চল’ গানের পরিবেশনের মধ্যে দিয়ে কিশলয় কচিকাঁচার ছোট্ট সোনামনিরা সমবেত কণ্ঠে অনুষ্ঠানের শুভ সূচনা করে। তারপর কচিকণ্ঠে গানের মুর্ছনায় প্রিতুলি ও ফাহিম ‘কেউ বা বলে ধানের দেশ’, সাফিনা ‘দোল দোল দোলনী’, আদৃতা ‘মাঝি নাও ছাইরা দে..’, আনন্দ এবং আনান ‘মাস্টার সাব আমি’ পরিবেশন করে।

তারপর দর্শকদের মুহর্মুহ করতালির মধ্য দিয়ে মঞ্চে এসে ছড়া আবৃতি করে শোনায় নাসিমা, নুয়ায়রা, সুমেয়া ও আভা। অনুষ্ঠানে বাড়তি মাত্রা যোগ করে ছোট্ট বন্ধু সারিকার পরিবেশিত নাচ ‘সোনা সোনা সোনা লোকে বলে সোনা’ দেশাত্মবোধক গানটির সঙ্গে। সবশেষে ‘ধন্যে ধান্যে পুষ্পে ভরা’ গানটি গেয়ে ছোটদের পরিবেশনা শেষ হয়।

ছোটদের এই আকর্ষণীয় পর্বটি উপস্থাপনা করে রানিয়া।

বড়দের দ্বিতীয় পর্বে মনোমুগ্ধকর পরিবেশনায় ছিল ঐকতানের ভালবাসার গান। সুরের মাধুরী মিশিয়ে ঐকতানের সুরেলা কণ্ঠের শিল্পীরা শ্রোতা ও দর্শকদের জাদুকরী পরিবেশনায় মাতিয়ে রেখেছিলেন। একক কণ্ঠে ইসমাইল হোসেন বাদল ‘ভালবাসি সকালে’ মিজানুর রহমান ‘নীলাঞ্জনা’ রোকসানা বেগম ‘ভালবাসি ভালবাসি’ নিশাত সিদ্দিক ‘প্রিয় যাই যাই’ আনিসুর রহমান ‘হও যদি নীল আকাশ’ রুবিনা হাসান লিমা ‘অনেক সাধনার পর’ এবং দ্বৈত কণ্ঠে ‘আমার বুকের মধ্যখানে’ তুমি সুন্দর হে’ ও আমার বন্ধু গো’ পরিবেশন করেন। এছাড়া শিখা ‘তোমাদেরই যেন ভালবাসিয়াছি শতরূপে শতবারে’ কবিতাটি আবৃতি করেন।

দীর্ঘদিনের বিবাহিত জীবনের ভালবাসার স্মৃতিচারণ করে লোকমান হোসেন ও হাফিজা বেগম, এহসান আহমেদ ও কানিজ আহমেদ এবং ফারুক কাদের দর্শক শ্রোতাদের হাস্যরসে মাতিয়ে রাখেন।

অনুষ্ঠানে যন্ত্রশিল্পী ছিলেন, হারমনিয়ামে রোকসানা বেগম, তবলায় তায়িফুর রহমান, ড্রামস এ আলী কাউসার, গিটারে মীর সাদেক, মাহমুদুল হাসান, ইমন এবং কিবোর্ডে মিজানুর রহমান ও আনন্দ।

‘তীর ভহারা এই ঢেউয়ের সাগর পারি দিবরে…।’ গানটি দিয়ে ভালবাসা দিবসের এই মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন