লাশটা অন্তত মায়ের কাছে পৌঁছে দিন

13216 lashসময় বাংলা, ডেনমার্ক : যাদের ঘামে অর্জিত অর্থেই দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে, সেই প্রবাসীরাই মৃত্যুর পর বোঝা হয়ে যান। তার লাশটা দেশে আনতে সাহায্যের হাত পাততে হয় বিভিন্নজনের কাছে। যা সত্যিই খুব অসম্মানজনক। তাই অন্তত কোনো প্রবাসীর মৃত্যুর পর তার লাশটা দেশে আনতে সরকারি সহযোগিতা কামনা করেছেন ডেনমার্কের প্রবাসীরা। 

ডেনমার্ক বাংলাদেশ মিশনে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে ‘সরকারি অনুদানে প্রবাসী বাংলাদেশির লাশ প্রেরণ’ শিরোনামে একটি স্মারকলিপিও দিয়েছেন। 

স্মারকলিপিতে তারা বলেন, প্রবাসী বাংলাদেশের মানুষের মৃত্যুর পর লাশ প্রেরণে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হয়।  একজন বাংলাদেশি দীর্ঘদিন প্রবাসে থাকলেও তার মনপ্রাণ জুড়ে থাকে শুধুই বাংলাদেশে। দেশ, মা-বাবা, আত্মীয়-স্বজন দেশেই থাকেন। এজন্য একজন প্রবাসী সারাজীবন এর অর্জিত অর্থ এর সিংহ ভাগই দেশে প্রেরণ করেন। সেই অর্থে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন হয়। প্রতিটি সরকার এর রেমিটেন্স বৃদ্ধিতে প্রবাসী বাংলাদেশের মানুষের ভুমিকা অপরিসীম। 

ডেনমার্ক বাংলাদেশ মিশন এর পক্ষে স্মারক লিপি গ্রহণ করেন হেড অব চ্যান্সারি জনাব শাকিল শাহরিয়ার  এবং কমিউনিটির পক্ষে স্মারক লিপি প্রদান করেন মোহাম্মদ আলী মোল্লা লিংকন, ইকবাল হোসেন মিঠু, আরিফ খালেক, জামাল আহমেদ, ড. বিদ্যুত বড়ুয়া, সাব্বির আহমেদ, সামি দাস, ইফতেখার সম্রাট ও অরুন দেবনাথ প্রমুখ।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন