যেকোন সময় রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল হবার আশংকা

sujon-bodiul-alam-mojumderসময় বাংলা ডেস্ক :  যে কোনো সময় দেশের রাজনৈতিক পরিস্থিতি চরম অস্থিতিশীল হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক সুজনের প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত ‘সমসাময়িক শাসনকার্যে আলোচিত ইস্যু’ বিষয়ক সেমিনারে ‘জাতীয় সংকট টেকসইভাবে নিরসনের লক্ষ্যে জাতীয় সনদ’ শীর্ষক প্রবন্ধে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বর্তমানে রাজনৈতিক পরিস্থিতি আপাতত শান্ত হলেও, অনেকের মতে, আমাদের রাজনৈতিক সংকটের অবসান ঘটেনি। অনেকের আশঙ্কা যে, এই সংকট ক্রমশ ঘণীভূত হতে পারে এবং এমন অস্থিতিশীল পরিস্থিতি আমাদের গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী বাধা হতে পারে।

ড. মজুমদার বলেন, অর্থনৈতিক অগ্রযাত্রাকে বেগবান করতে আমাদের রাজনৈতিক অঙ্গন ও শাসন ব্যবস্থাকে কুলষমুক্ত করতে হবে। রাজনীতিতে অনৈতিকতা, হানাহানি ও নগ্ন দলতন্ত্রের অবসান ঘটাতে হবে। ভোটাধিকারসহ মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। তাহলেই দেশের অর্থনীতি আরো এগিয়ে যাবে।

একমাত্র রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট সকলের ঐক্যমত্যের ভিত্তিতে প্রণীত একটি ‘জাতীয় সনদ’ই জাতিকে এই সংকট থেকে মুক্তি দিতে পারে বলে তিনি তার প্রবন্ধে উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ ও হেকেপ সাব প্রজেক্টের আয়োজনে দুই দিনব্যাপী এ সেমিনার শুরু হয়েছে। এতে মোট ৬টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। লোক প্রশাসন বিভাগের সভাপতি ড. মো. আওয়াল হোসেন মোল্যার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন