প্যারিসে শহীদ মিনারে ফ্রান্স বিএনপির ফুলেল শ্রদ্ধা

paris picসময় বাংলা, ফ্রান্স: গতকাল ২১ ফেব্রুয়ারি সারাদেশের ন্যায় বিশ্বের বিভিন্ন দেশে গভীর শ্রদ্ধার সঙ্গে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

তারই অংশ হিসেবে ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারের পাদদেশে অস্থায়ী শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে কেন্দ্রীয় বিএনপির নির্দেশনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বিএনপি, ফ্রান্স শাখা। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের স্মরণের মধ্য দিয়ে এ শ্রদ্ধা জানানো হয়।

প্রতি বছরের ন্যায় গতকাল ফ্রান্স বিএনপির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অমর একুশে উদযাপন উপলক্ষে শহীদ রফিক, সালাম, বরকত, জাব্বারসহ নাম না জানা ভাষা শহীদদের ত্যাগের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রথমে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে পরে এক পথসভা করে ফ্রান্স বিএনপি।

ফ্রান্স বিএনপির সভাপতি সৈয়দ সাইফুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ তাহেরের পরিচালনায় উক্ত পথসভায় বক্তব্য রাখেন ফ্রান্স বিএনপির সহ-সভাপতি সিরাজুর রহমান, সানোয়ার হোসেন, ইলিয়াস মুক্তি পরিষদ, ফ্রান্সের আহ্বায়ক মফিজ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক জুনেদ আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. ফারুক হোসেন, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম, মহিলা নেত্রী শামিমা আক্তার রুবি, ফ্রান্স বিএনপি নেতা মাহবুবুর রহমান বকুল, কিরন আহমেদ, মনোয়ার হোসেনসহ আরো অনেকে।

আরো উপস্থিত ছিলেন ফ্রান্স বিএনপি নেতা আলী আশরাফ মাসুম, আক্তারুজ্জামান সাগর, স্বপন ভুইয়াসহ আরো অনেকে।

এসময় ফ্রান্স বিএনপির নেতৃবৃন্দের আজকের এই দিনে জিয়া তোমায় মনে পরে, খালেদা জিয়ার মিথ্যা তুলে নাও নিতে হবে, তারেক জিয়ার ভয় নেই রাজপথ ছাড়ি নাই এই সকল স্লোগানে স্লোগানে প্রকম্পিত হয় গোটা আইফেল টাওয়ার চত্বর। বক্তারা গভীর শ্রদ্ধার সঙ্গে ভাষা শহীদদের স্মরণ করে বলেন, শুধু ফুল দিয়ে শ্রদ্ধা না দিয়ে বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার করে মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিয়ে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করে মানুষের সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে দিতে পারলেই ভাষা শহীদদের মহান আত্মত্যাগের সঠিক মূল্যায়ন ও সম্মান করা হবে। তাই অনতিবিলম্বে বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ ও সব দলের অংশগ্রহণে নির্বাচন, দেশনেত্রী বেগম খালদা জিয়া, দেশনায়ক তারেক রহমানসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মীর বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করার জোরালো দাবি জানান।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন