যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা সংস্থাকে ভিসা দেয়নি ভারত

pic m_119018সময় বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্র সরকারের ধর্মীয় স্বাধীনতা সংস্থাকে ভিসা দেয়নি ভারত সরকার। এ নিয়ে দু’দেশের কূটনৈতিক পর্যায়ে চলছে চাপা টানাপড়েন। খবর জিনিউজের।

যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম সংক্ষেপে ইউএসসিআইআরএফ (টঝঈওজঋ) বিভিন্ন দেশে সফরে গিয়ে সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রতিবেদন তৈরি করে।

বিভিন্ন দেশের সংখ্যালঘুরা কেমন আছে তা নিয়ে প্রতিবেদন তৈরি করা এ সংস্থার কাজ। কিন্তু এ সংস্থাটি ভারত সম্পর্কে এর আগে নেতিবাচক প্রতিবেদন দিয়েছে। এছাড়া নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর ভারতে ধর্মীয় সংঘাত আগের চাইতে বেড়েছে। এসব প্রতিবেদন প্রকাশ করে।

সংস্থাটির ওপর ভারত সরকার আগে থেকেই নাখোশ ছিল। এ কারণে তাদেরকে ভারতে আসার ভিসা দেয়নি। এমনটা জি নিউজের খবরের বিশ্লেষণে বলা হয়।

এদিকে ভিসা নাকচ করলে নেতিবাচক প্রতিক্রিয়া আসে যুক্তরাষ্ট্র সরকারের এই সংস্থা থেকে। তারা বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে যখন ভালো সম্পর্ক বিদ্যমান তখন ভিসা না দেয়াটা হতাশাজনক। ইউএসসিআইআরএফ চেয়ারম্যান রবার্ট জর্জ এ কথা বলেন।

রবার্ট জর্জ বলেন, ভারত একটি অসাম্প্রদায়িক, বহুত্ববাদী, গণতান্ত্রিক দেশ। আমাদের প্রতি তাদের আস্থা থাকা উচিত এবং আমাদেরকে সেখানে যাবার অনুমতি দেয়া উচিত।

এদিকে যুক্তরাষ্ট্রের ধর্ম বিষয়ক সংস্থাকে কেন ভিসা দেয়া হল না, তার কোনো ব্যাখ্যা দেয়নি যুক্তরাষ্ট্রে অবস্থিত ভারতীয় কনসুলার বিভাগ। ভারতের পররাষ্ট্র দফতর এ নিয়ে কোনো বিবৃতি নেই। এ বিষয়ে তারা নীরব রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন