১০ এপ্রিল সিডনি ইনক ইঙ্গেলবার্ন কমিউনিটি হলে বৈশাখী উৎসব

boishakhiঅস্ট্রেলিয়া : ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা। এসো, এসো, এসো, হে বৈশাখ ‘ সকল না পাওয়ার বেদনাকে ধুয়েমুছে, আকাশ-বাতাস ও প্রকৃতিকে অগ্নিস্নানে সূচি করে তুলতেই আবার আসছে পহেলা বৈশাখ।

আগামী ১০ এপ্রিল (রোববার) বিকেল ৪টায় সিডনি বাঙালি কমিউনিটি ইনক ইঙ্গেলবার্ন লাইব্রেরি সংলগ্ন কমিউনিটি হলে বৈশাখী উৎসবের আয়োজন করেছে। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফেডারেল এমপি লরি ফারগাসন, ম্যাকুরিফিল্ডের এম পি অনুলাক চান্টিভং ও ক্যাম্পবেলটাউনের এমপি গ্রেগ ওয়ারেন। 

 এছাড়াও মেলায় উপস্থিত থাকবেন প্রবাসী বাংলাদেশী রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতারা। সিডনি থেকে প্রকাশিত অনলাইন ও পত্রিকার সম্পাদক ও সাংবাদিক, লেখক, সাহিত্যিক, কবি ও সুশীল সমাজসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা।

 অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে শিশুকিশোরসহ সিডনির শিল্পীদের পরিবেশনায় বৈশাখের গান, দেশীয় নৃত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজক কমিটি সাদা/লাল/লাল-সাদার সমন্বয়ে দেশীয় পোশাক পড়ে বন্ধু ও পরিবার পরিজনসহ সবাইকে বর্ষবরণ অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

পহেলা বৈশাখ বাঙালি জাতির প্রাণের উৎসব। এদিন থেকেই শুরু হয় বাংলা সনের গণনা। বাঙালি তার নিজস্ব জাতিসত্ত্বার অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য যতগুলো উৎসব পালন করে তার মধ্যে বৈশাখ বরণ অন্যতম। অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া ও বেড়ে ওঠাবাঙালি প্রজন্মকে জাতির ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও এর ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ায় এ মেলার প্রধান উদ্দেশ্য।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন