মার্কিন কংগ্রেসে লড়ছেন বাংলাদেশি ড. রশীদ

ab rashidসময় বাংলা, ডেস্ক: আসছে নভেম্বরে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য জর্জিয়ার ডিসট্রিক্ট-৭ আসন থেকে ইউএস রিপ্রেজেন্টেটিভ (কংগ্রেসম্যান) পদে প্রার্থী হয়েছেন আটলান্টার বাংলাদেশি-আমেরিকান ড. রশীদ মালিক।

ডেমক্র্যাটিক পার্টির পক্ষ থেকে ড. মালিক ওরফে হাদী গত ৭ মার্চ তাঁর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করেন এবং এরপরই আটলান্টার লরেন্সভিলের বাসিন্দা এবং মালিক কলেজেন প্রধান নির্বাহী কর্মকর্তা রশীদ মালিককে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্তভাবে মনোনয়ন দেয়া হয়।

ড. মালিক তাঁর নির্বাচনী ইশতেহারে মূলধারায় কর্মসংস্থানের ক্ষেত্রে মাইক্রো ইন্টারপ্রিনারশিপ পদ্ধতির মাধ্যমে অনুকূল পরিবেশ তৈরির প্রচেষ্টা নেবেন বলে ঘোষণা দেন।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রকে ভালবাসুন, এখনও ভোটার না হলে অনতিবিলম্বে ভোটার হোন এবং ভোট প্রদান করে ডেমক্র্যাটিক পার্টি তথা আমেরিকান মূল্যবোধকে জাগ্রত রাখুন।’

তিনি হিলারী ক্লিনটনকে প্রেসিডেন্ট হিসেবে জয়যুক্ত করার আহ্বান জানান। পাশাপাশি মাইক্রো-ইন্টারপ্রিনারশিপ পদ্ধতিকে প্রতিষ্ঠা করতে এবং সেই সাথে যোগাযোগ ব্যবস্থা, ইউনিভার্সাল হেলথ ও ইউনিভার্সাল শিক্ষা পদ্ধতিকে মূলধারার জীবন-ব্যবস্থায় চালু করতে তাঁকে ভোট দেয়ার অনুরোধ জানান।

ড. রশীদ মালিক গত ২০১০ সালে ডেমক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে জর্জিয়া স্টেট হাউজ অব রিপ্রেজেন্টেটিভ পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

এরপর ২০১২ সালে জর্জিয়া স্টেট সিনেটর পদেও দ্বিতীয়বার প্রার্থী হন। কিন্তু একবারও জয়ী হতে পারেননি। তবে এবার ডেমক্র্যাটিক পার্টি তাঁকে স্টেট নির্বাচনের পরিবর্তে ইউএস কংগ্রেস নির্বাচনের প্রার্থী হিসেবে মনোনীত করেছে।

আসন্ন নির্বাচনে ইউএস প্রতিনিধি পরিষদে এই প্রথম একজন বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতার সংবাদ পাওয়া গেল। এর আগে মিশিগান থেকে বাংলাদেশি বংশোদ্ভূত হাসিম ক্লার্ক কংগ্রেসম্যান (২০১১-২০১৩) হয়েছিলেন। তিনিও ডেমক্র্যাটিক পার্টির টিকেটেই জয় হন। কিন্তু এক টার্মের পর আর পুননির্বাচিত হতে পারেননি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন